• শিরোনাম

    সংসদে আজ বাজেট ঘোষণা

    | ০৩ জুন ২০২১ | ১১:৪৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 163 বার

    সংসদে আজ বাজেট ঘোষণা

    স্বাধীন বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ ঘাটতির বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ। প্রথমবারের মতো ৬ লাখ কোটি টাকা ছাড়াতে যাচ্ছে আকারের দিক থেকেও সবচেয়ে বড় নতুন এ বাজেট। যার প্রস্তাবনাজুড়েই থাকছে দেশীয় শিল্প আর ব্যবসায়ীদের জন্য নানা সুবিধা। এতে জাতীয় রাজস্ব বোর্ডকে-এনবিআর দেওয়া হতে পারে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা কর আদায়ের বিশাল লক্ষ্য। পাশাপাশি বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সরকার ব্যয় লক্ষ্যমাত্রা থাকবে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

    জুন এলেই দেশজুড়ে আলোচনার কেন্দ্রে থাকে রাষ্ট্রীয় আয় ব্যয়ের খতিয়ান-জাতীয় বাজেট। আগামী এক বছরে সরকার কোথা থেকে আয় করবে আর কোথায়ই বা খরচ করবে আর তার সঙ্গে ভাণ্ডারে থাকবে কত টাকার সংকট তা নিয়েই সরব থাকে সংশ্লিষ্টরা।



    “জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ” এই শিরোনামেই বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার সম্ভাব্য বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য বলছে নতুন বাজেটে ঘাটতি থাকতে পারে ২ লাখ ১১ হাজার কোটি টাকা, যা দেশের মোট জিডিপির ৬ দশমিক ১ শতাংশ।

    ১ ঘণ্টা ১৬ মিনিটের অধিবেশনে, অর্থমন্ত্রীর সংক্ষিপ্ত বক্তব্যের সঙ্গে থ্রিডি প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হতে পারে করোনাকালীন বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার নানা মাইলফলক।

    বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হতে পারে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর বাইরে ব্যাংক থেকে সরকারের সম্ভাব্য ঋণ ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা। সঞ্চয়পত্র বিক্রি থেকে আসতে পারে ৩২ হাজার কোটি টাকা।

    নতুন বাজেটে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচিতে বরাদ্দ থাকতে পারে ২ হাজার ৫৮৮ কোটি টাকা। অভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের সুদ মেটাতে সরকারের সম্ভাব্য ব্যয় ধরা হতে পারে ৬৮ হাজার ৫৮৯ কোটি টাকা।

    আরো পড়ুন: বাজেটে আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ

    সুখবর আসতে পারে পুঁজিবাজারেও। বিনিয়োগে বহাল থাকতে পারে কালো টাকা সাদার সুযোগ। কমানো হতে পারে লেনদেনের ওপর বহাল থাকা অ্যাডভ্যান্স ইনকাম ট্যাক্সও।

    আবার বহাল থাকতে পারে মোবাইল অপারেটর, বিড়ি সিগারেট, তামাক, তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানির ন্যূনতম করের হার। যদিও ভর্তুকি বাড়াতে নতুন বাজেটে কৃষিখাতে বরাদ্দ বাড়বে প্রায় ১০ হাজার কোটি টাকা। ১০০ জন হিজড়ার কর্মসংস্থান হবে, এমন সব কোম্পানির করপোরেট কর ৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিতে পারে সরকার। বাড়তে পারে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতাও।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৯ এপ্রিল ২০২০

    ২৫ ফেব্রুয়ারি ২০২০

    ২১ ফেব্রুয়ারি ২০২০

  • ফেসবুকে দশদিক