• শিরোনাম

    সাইবার হামলায় রোগীর মৃত্যু

    | ২৫ সেপ্টেম্বর ২০২০ | ১:৫৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 160 বার

    সাইবার হামলায় রোগীর মৃত্যু

    জার্মানির একটি হাসপাতালে হ্যাকারদের সাইবার হামলায় এক রোগী মারা গেছেন। মিরর অনলাইনের খবরে বলা হয়েছে, সম্প্রতি ড্যাসেল্ডরফ ইউনিভার্সিটি হাসপাতালের আইটি সিস্টেমে র‌্যানসামওয়্যার হামলা চালায় হ্যাকাররা, ফলে অনেক রোগীকে চিকিৎসার জন্য অন্য হাসপাতালে স্থানান্তর করতে হয়।

    দুঃখজনকভাবে, এ ঘটনায় এক নারী এক ঘণ্টা চিকিৎসা পাননি, যার ফলস্বরূপ তিনি মারা যান। সাইবার হামলার কারণে রোগীর মৃত্যুর ঘটনা এটিই প্রথম। যদিও তা পরোক্ষভাবে।



    হাসপাতাল কর্তৃপক্ষে মতে, তদন্তে দেখা গেছে- বহুল ব্যবহৃত বাণিজ্যিক অ্যাড-অন সফটওয়্যারের দুর্বলতা কাজে লাগিয়ে এই হামলা চালিয়েছে হ্যাকাররা।

    যার মানে, হাসপাতালটি ডেটা অ্যাকসেস করতে পারেনি এবং রোগীদের অন্য হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল। এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।

    সফটওয়্যার প্রতিষ্ঠান টিপওয়্যারের ভাইস প্রেসিডেন্ট টিম আর্লিন বলেন, ‘হাসপাতালের মতো স্পর্শকাতর আইটি সিস্টেমে সাইবার হামলা ধারাবাহিকভাবে আরো ঘটার ঝুঁকি রয়েছে। আমরা সাধারণত জীবন-মৃত্যুর মতো সেবায় সাইবার হামলার বিষয়ে ভাবতে অভ্যস্ত নই, আর হ্যাকারদের সুযোগটা এখানেই ছিল। চিকিৎসায় বিলম্ব হওয়াটা সহজেই জীবনকে হুমকি মুখে ফেলতে পারে।’

    হাসপাতালগুলোর আইটি সিস্টেমে র‌্যানসামওয়্যার হামলা প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার তাগিদ দিয়েছেন টিম আর্লিন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    ১৫ জানুয়ারি ২০২০

    ০২ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক