• শিরোনাম

    সাপ্পোরো তুষার উৎসব

    | ০৫ ফেব্রুয়ারি ২০১৯ | ৪:৫৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 523 বার

    সাপ্পোরো তুষার উৎসব

    জাপানের উত্তরাঞ্চলীয় জেলা হোক্কাইদো’র সর্বপ্রধান শহর সাপ্পোরো’তে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে তুষার উৎসব অনুষ্ঠিত হয় যা সাপ্পোরো স্নো ফেস্টিভাল নামে পরিচিত। এটি পৃথিবীর তিনটি সবচেয়ে বড় তুষার উৎসবের অন্যতম হিসেবেও সুপরিচিত।

    সাপ্পোরো স্নো ফেস্টিভালের সূত্রপাত ১৯৫০ সালে, যখন স্থানীয় নিম্ন ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের একদল শিক্ষার্থী মিলে শহরটির মধ্যভাগে অবস্থিত এক উদ্যানে বরফ দিয়ে তৈরি ক’রে ফেলে ছ’টি ভাস্কর্য। তারপর থেকে এই উৎসব হোক্কাইদো’র অন্যতম প্রধান শীতকালীন উৎসবে পরিণত হয় । উৎসবটি বিদেশী পর্যটকদের মধ্যেও খুব জনপ্রিয়। ২০১৭ সালে উৎসবটি দেখতে সাপ্পোরো’তে প্রায় ২৭ লক্ষ মানুষের সমাগম হয়েছিল, যাদের মধ্যে শতকরা ১০ ভাগ ছিলেন বিদেশী। বরফের তৈরি ভাস্কর্যের মধ্যে অনেকগুলোই বানানো হয় বিশ্ববিখ্যাত বিশালাকৃতির ভাস্কর্যের অনুকরণে, যেমন প্যারিসের আর্ক দো ট্রিয়ম্ফ। নামকরা ব্যক্তিত্ব এবং বিশেষ ক’রে বছরের খুব জনপ্রিয় সিনেমা বা অ্যানিমেশন চরিত্রের মূর্তিও তৈরি করা হয়। এমনকি একবার বরফ দিয়ে ২৫ মিটার উঁচু ভাস্কর্যও তৈরি করা হয়েছিল।

    স্থানীয় লোকজনের মধ্যে অনেকে এবং জাপানের আত্ম্ররক্ষা বাহিনীর সদস্যরা এই ভাস্কর্য ও মূর্তি নির্মাণে সাহায্য করেন। এমনকি এশিয়া এবং ইওরোপের বিভিন্ন দেশ থেকেও লোকেরা সাহায্য করতে চলে আসেন। সাপ্পোরো পৌর কর্তৃপক্ষের দেওয়া হিসেব অনুযায়ী, ২০১৪ সালে এই উৎসব থেকে যে অর্থনৈতিক সুফল পাওয়া গেছে তার পরিমাণ ৪ হাজার ১শো ৯০ কোটি ইয়েন বা প্রায় ৩৮ কোটি ৩০ লক্ষ ডলার। এর মধ্যে ৩ হাজার ২শো ৯০ কোটি ইয়েন বা প্রায় ৩০ কোটি ডলার পাওয়া গেছে তুষার উৎসব দেখতে সাপ্পোরোতে আসা পর্যটকরা থাকা এবং খাওয়াদাওয়ায় যা খরচ করেছিলেন তা থেকে, যে খরচের শতকরা প্রায় ৩০ ভাগই করেছেন বিদেশীরা।

    ২০১৮ সালের সেপ্টেম্বরে হোক্কাইদো’তে শক্তিশালী ভূমিকম্পের পরে বিদেশী পর্যটকের সংখ্যা কিছুটা হ্রাস পেলেও, সাপ্পোরো তুষার উৎসবের নির্বাহী কমিটি আশা করছে, হোক্কাইদোর স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার চিত্র তারা এবার বিদেশীদের কাছে তুলে ধরতে পারবেন। আশা করা হচ্ছে বিদেশী পর্যটকের সংখ্যা বাড়বে। তাদের সাহায্য করার জন্য বিভিন্ন ভাষায় তথ্য প্রদান ও দোভাষীর কাজ করতে সক্ষম স্বেচ্ছাসেবকদের নিয়োগ করা হবে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক