• শিরোনাম

    সাবেক প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন টোকিও’র কৌঁসুলিরা

    | ০৪ ডিসেম্বর ২০২০ | ১০:৫৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 161 বার

    সাবেক প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন টোকিও’র কৌঁসুলিরা

    টোকিও’র কৌঁসুলিরা সমর্থকদের জন্য আয়োজিত বার্ষিক অনুষ্ঠানকে কেন্দ্র করে জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবে শিনযো’কে জিজ্ঞাসাবাদ করার অনুরোধ জানিয়েছেন।

    আবে’র সমর্থকরা সাবেক প্রধানমন্ত্রীর বার্ষিক চেরি ফুলের শোভা দেখার অনুষ্ঠানের আগে টোকিও’র একটি হোটেলে সমাবেশে মিলিত হয়েছিলেন।



    হোটেলের রসিদ ও দফাওয়ারি বিবৃতি থেকে আভাস পাওয়া যায় যে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত আয়োজিত এসব অনুষ্ঠানের পেছনে মোট ১ লক্ষ ৯০ হাজার ডলারের বেশি খরচের মধ্যে আবে’র কার্যালয় প্রায় ৭৬,৫০০ ডলার পরিশোধ করেছে।

    রাজনৈতিক তহবিল নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে অংশগ্রহণ মূল্য থেকে হওয়া আয় এবং হোটেল ভাড়ার হিসাব না দেয়ার সন্দেহে কৌঁসুলিরা আবে’র চিফ সেক্রেটারির তদন্ত করছেন বলে মনে করা হয়।

    সংসদে রাখা বক্তব্যে আবে উপর্যুপরি এরকম ব্যাখ্যা দিয়েছেন যে সমাবেশের সমস্ত খরচ অংশগ্রহণকারীরা বহন করেছেন। তিনি দাবি করেন যে অনুষ্ঠানের জন্য কোনরকম আয় কিংবা ব্যয় না হওয়ায় রাজনৈতিক তহবিল সংক্রান্ত প্রতিবেদনে উল্লেখ করার কিছু ছিল না।

    আবে’র ঘনিষ্ঠ কিছু সূত্র এনএইচকে’কে আগে বলেছিল যে তার কার্যালয় আয়-ব্যয়ের হিসাব না জানানোয় একজন কর্মচারী বিভ্রান্তিকর তথ্য সাবেক প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন। সূত্রসমূহ আরও বলছে সেই কর্মচারী সংসদে রাখা প্রশ্নের জবাব দেয়ার সময় আসল ঘটনার বিপরীত কিছু একটা বলার দিকে আবে’কে নিয়ে গিয়েছিলেন।

    কৌঁসুলিরা দৃশ্যত এরকম সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে বিষয়টি সম্পর্কে তিনি কতটা অবগত তা নিয়ে স্বেচ্ছার ভিত্তিতে সাবেক প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা তাদের উচিৎ। ধারণা করা হয় যে আগামী শনিবার নির্ধারিত সময়ে সংসদ অধিবেশন শেষ হওয়ার পর এটা তারা করতে চাইছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক