• শিরোনাম

    সিংহাসনের উত্তরাধিকার হিসেবে জাপানের যুবরাজ আকিশিনোর নাম ঘোষণা

    | ১০ নভেম্বর ২০২০ | ১০:৪৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 208 বার

    সিংহাসনের উত্তরাধিকার হিসেবে জাপানের যুবরাজ আকিশিনোর নাম ঘোষণা

    জাপানের যুবরাজ আকিশিনোকে সম্রাটের সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার হিসেবে জনগণের সম্মুখে ঘোষণা দেয়া হয়েছে। নতুন সম্রাটের সিংহাসনে আরোহণের সাথে সংশ্লিষ্ট ধারাবাহিক অনুষ্ঠানগুলোর মধ্যে এটিই ছিল সর্বশেষ আয়োজন।

    গত বছরের মে মাসে যুবরাজ সিংহাসনের উত্তরাধিকারের তালিকায় প্রথমে চলে আসেন। তাঁর প্রদত্ত নাম ফুমিহিতো। মূলত, সেসময়ে তাঁদের পিতা স্বেচ্ছায় সিংহাসন ত্যাগের পর বড় ভাই সম্রাট আকিহিতো সিংহাসনে আরোহণ করেন।



    আজকের ঐ আয়োজনে সম্রাটের পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদের পাশাপাশি সরকারের তিনটি বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

    সম্রাট নারুহিতো বলেন, “আমি যুবরাজের নাম ঘোষণার অনুষ্ঠান আয়োজন করছি এবং সম্রাটের পরিবারের কার্যক্রম পরিচালনা সংশ্লিষ্ট আইন অনুসারে জাপান ও বিশ্বের জনগণের কাছে বিস্তৃতভাবে ঘোষণা করছি যে প্রিন্স ফুমিহিতো হলেন জাপানের যুবরাজ বা ক্রাউন প্রিন্স।”

    যুবরাজ এরপর নিজের কর্তব্য পালনের জন্য দৃঢ়সংকল্প ব্যক্ত করেন।

    যুবরাজ আকিশিনো বলেন, “আমার জন্য যুবরাজের নাম ঘোষণার অনুষ্ঠানটি আয়োজন করায় আমি সত্যিই বিনীত বোধ করছি। নিজের কর্তব্য পালন করে যাওয়ার পাশাপাশি যুবরাজের দায়িত্ব সম্পর্কে আমি আরও গভীরভাবে ভাবছি।”

    বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর কারণে অতিথির তালিকা সংক্ষিপ্ত করা হয়। এছাড়া, একটি ভোজ অনুষ্ঠান, মোটর শোভাযাত্রা এবং শুভেচ্ছা জানানোর বইয়ে জনসাধারণের নাম স্বাক্ষরের সুযোগসহ অন্যান্য কিছু আয়োজনও বাতিল করা হয়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক