• শিরোনাম

    সুবিধাভোগকারী দেশের তালিকা থেকে দক্ষিণ কোরিয়াকে বাদ দেবে জাপান

    | ০৩ আগস্ট ২০১৯ | ১১:৫৬ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 417 বার

    সুবিধাভোগকারী দেশের তালিকা থেকে দক্ষিণ কোরিয়াকে বাদ দেবে জাপান

    জাপানের মন্ত্রিসভা সহজতর রপ্তানি নিয়ন্ত্রণ প্রক্রিয়ার সুবিধাপ্রাপ্ত দেশের তালিকা থেকে দক্ষিণ কোরিয়াকে বাদ দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। নতুন ব্যবস্থাটি ২৮শে আগস্ট থেকে কার্যকর হবে।

    জাপানের বাণিজ্য মন্ত্রী হিরোশিগে সেকো বলেন, “দক্ষিণ কোরিয়ার রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং প্রয়োগে কিছু কিছু ত্রুটি থেকে যাওয়ার ফলে জাপানের রপ্তানি নীতি বাস্তবায়নের বিষয়টি পর্যালোচনা ক’রে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আজ মন্ত্রিসভায়। জাপান চায় না এর জন্য দক্ষিণ কোরিয়ার সাথে তার সম্পর্কে কোনো পরিবর্তন হোক এবং এই পদক্ষেপ’কে সুনির্দ্দিষ্ট কয়েকটি বিষয়ের পাল্টা জবাব বলে বিবেচনা করা উচিত হবে না”।



    জাপানের এই সিদ্ধান্ত দক্ষিণ কোরিয়ায় সেমিকন্ডাকটর ও ডিসপ্লে প্যানেল তৈরি করায় প্রয়োজনীয় উপাদান রপ্তানি নিয়ন্ত্রণ কঠোর করার পর দেশটিতে দ্বিতীয় দফায় রপ্তানি নিয়ন্ত্রণ কঠোর করার পদক্ষেপ হিসেবে প্রতীয়মান হচ্ছে। জাপানি কর্মকর্তারা বলছেন দক্ষিণ কোরিয়া এমন কিছু উচ্চ প্রযুক্তির পণ্যের ব্যবস্থাপনায় ভুল করেছে যা সামরিক কাজে ব্যবহার হতে পারে। কর্মকর্তারা বলছেন, বিশেষ সুবিধাভোগকারী দেশের মর্যাদা ধরে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা প্রবর্তনে দক্ষিণ কোরিয়া ব্যর্থ হয়েছে।

    কর্মকর্তারা বলেন, সর্বসাম্প্রতিক ব্যবস্থার অর্থ দক্ষিণ কোরিয়া’র অবস্থান হবে এশিয়ার অন্যান্য দেশের সমপর্যায়ে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক