• শিরোনাম

    সুস্থ আছেন করোনার প্রথম টিকা নেওয়া সেই নারী

    | ২৭ এপ্রিল ২০২০ | ১১:০২ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 321 বার

    সুস্থ আছেন করোনার প্রথম টিকা নেওয়া সেই নারী

    প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে আক্রান্ত ও মৃত্যু হচ্ছে বহু সংখ্যক মানুষের। বলা যায়, এই ভাইরাসের তাণ্ডবে দিশেহারা হয়ে পড়েছে পুরো বিশ্ব।

    এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনও টিকা আবিষ্কার করতে পারেনি চিকিৎসাবিজ্ঞান। যুক্তরাজ্য একটি টিকা সম্প্রতি মানুষের ওপর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে।



    অক্সফোর্ডের ওই টিকা সর্বপ্রথম শরীরে নিয়েছিলেন ড. এলিসা গ্রানাটো। তিনি বর্তমানে সুস্থ আছেন।
    সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। কিন্তু ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের ওই সব খবর গুজব।

    বিষয়টি নিশ্চিত করেছেন বিবিসির স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা ফারগাস ওয়ালশ। তিনি বলেন, ‘ড. এলিসা গ্রানাটো ভালো আছেন, সুস্থ আছেন।’ ড. গ্রানাটোর সাথে আজ রবিবার সকালে স্কাইপে তার কয়েক মিনিট কথাও হয়। সে সময় ওই টিকা ভলান্টিয়ার, যিনি পেশায় একজন মাইক্রোবায়োলজিস্ট; জানান, তিনি খুবই ভালো আছেন। আজকের সুন্দর রোদ উপভোগ করছেন তিনি।

    ড. গ্রানাটো জানান, তিনি তার পরিবারের সদস্যদের সঙ্গে অনলাইন গ্রুপচ্যাট করেছেন, এবং তাদের আশ্বস্ত করেছেন যে কোথাও তার মৃত্যুর খবর দেখলে তারা যেন ঘাবড়ে না যান।

    শনিবার একটি ওয়েবসাইট থেকে তার মৃত্যুর গুজব ছড়ায়। অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড মানবদেহে এই টিকা পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, এই ধরনের গুজব এই প্যানডেমিক মোকাবেলায় চেষ্টায় সমস্যা তৈরি করবে। এমন গুজব ছড়াতে দেওয়া যায় না।

    ড. গ্রানাটো ইউরোপে প্রথম ব্যাক্তি, যার দেহে প্রথম পরীক্ষামুলকভাবে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। তাকে টিকা দেওয়া হয় বৃহস্পতিবার বিকালে। রবিবার সকালে টিকা সেন্টারে গবেষকরা তাকে পরীক্ষা করেন এবং তার শরীর থেকে রক্তের নমুনা নেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক