• শিরোনাম

    স্বচালিত গাড়ি নির্মাণে গুগলের সঙ্গে চুক্তি করছে নিশান-রেনল্ট জোট

    | ০৬ ফেব্রুয়ারি ২০১৯ | ৬:২৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 365 বার

    স্বচালিত গাড়ি নির্মাণে গুগলের সঙ্গে চুক্তি করছে নিশান-রেনল্ট জোট

    সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত স্বচালিত ট্যাক্সিসহ অন্যান্য উন্নত ধরনের পরিবহন সেবার উন্নয়নে গুগলের সঙ্গে একটি চুক্তি করতে আলোচনা চালিয়ে যাচ্ছে নিশান-মিতশুবিশি এবং রেনল্ট জোট। এই চুক্তির আওতায় গাড়ি নির্মাতা কো¤পানিগুলো গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ওয়মোর সঙ্গে স্বচালিত গাড়ি নির্মাণে কাজ করবে। ইতোমধ্যেই, ওয়মোর তৈরি পরীক্ষামূলক সফটওয়্যার যুক্তরাষ্ট্রে ১০ লাখ মাইল জুড়ে স্বচালিত যান পরিচালনার রেকর্ড অর্জন করেছে। কো¤পানিগুলোর অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে জানানো হয়, আগামী বসন্ত নাগাদ ওয়মোর সঙ্গে চুরান্ত চুক্তি স্বাক্ষর করা হতে পারে। নিক্কেই এশিয়ান রিভ্যিউ

    এই চুক্তির আওতায় উৎপাদিত স্বচালিত গাড়ির উন্নত সেবা এবং পরিবহন ব্যবস্থা প্রণয়নে গুগুল গাড়ি উৎপাদক সংস্থাগুলোর সঙ্গে একযোগে কাজ করবে। বিশেষ করে, নিশান গ্রুপ স্বচালিত ট্যাক্সির উন্নয়নে নিজেদের আগ্রহ প্রকাশ করেছে। যার আওতায় গ্রাহক সেবা এবং ভাড়া নির্ধারণ করা সম্ভব হবে। নিশানের এমন আগ্রহের কারণ স্বচালিত ট্যাক্সি সেবা প্রদানে যুক্তরাষ্ট্রের বাজারে গুগল তথা ওয়মোর সাম্প্রতিক সফলতা। গতবছর অ্যারিজনা রাজ্যের ফোনিক্সে ওয়মো প্রথম স্বচালিত ট্যাক্সির বাণিজ্যিক সেবা চালু করে। যা ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।



    নিশান এবং রেনল্ট গত বছর ১ কোটি ৮০ লাখ গাড়ি বিক্রয় করেছে। গুগলের সঙ্গে চুক্তি হলে তারা স্বচালিত ইলেকট্রিক কার নির্মাণের দিকে ঝুঁকবে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    ২৫ জুলাই ২০১৯

    ১২ নভেম্বর ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক