• শিরোনাম

    হাসপাতাল বেডের ঘাটতির মুখে জাপানের ৯টি জেলা

    | ১৫ এপ্রিল ২০২০ | ৮:৩২ অপরাহ্ণ | পড়া হয়েছে 308 বার

    হাসপাতাল বেডের ঘাটতির মুখে জাপানের ৯টি জেলা

    এনএইচকে জানতে পেরেছে যে জাপানের ৪৭টি জেলার মধ্যে ৯টিতে করোনাভাইরাস রোগীদের চিকিৎসা করতে পারার হাসপাতাল বেড এখন আর প্রায় অবশিষ্ট নেই।

    করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য কতগুলো বেড নিশ্চিত করা হয়েছে এবং এর মধ্যে কতগুলো ইতিমধ্যে ভর্তি হয়ে গেছে, এনএইচকে সে বিষয়ে জেলা সরকার ও অন্যান্য প্রতিষ্ঠানের কাছে জানতে চেয়েছিল। সারা দেশে এখন করোনাভাইরাস রোগীদের চিকিৎসা করার উপযোগী ৯,৬০০র মত হাসপাতাল বেড রয়েছে। হাসপাতালে চিকিৎসা নেয়া রোগীর মোট সংখ্যা হচ্ছে কমপক্ষে ৫,০০০।



    নয়টি জেলা জানিয়েছে যে এদের ৮০ শতাংশের বেশি বেডে এখন রোগীরা আছেন। নয়টি জেলার মধ্যে কেন্দ্রীয় সরকারের জরুরি অবস্থা ঘোষণা করা টোকিও, ওসাকা, হিওগো এবং ফুকুওকা জেলা অন্তর্ভুক্ত রয়েছে। অন্য পাঁচটি জেলার মধ্যে জরুরি অবস্থার আওতায় না পড়া কিওতো এবং ওকিনাওয়া অন্তর্ভুক্ত আছে।

    জেলা কর্মকর্তারা সার্জিকাল মাস্ক ও অন্যান্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের ঘাটতি এবং হালকা উপসর্গ দেখা দেয়া রোগীদের থাকার স্থাপনায় সরিয়ে নেয়া দেখাশোনা করার চিকিৎসা কর্মীর অভাব নিয়ে উদ্বিগ্ন।

    এছাড়া বড় হাসপাতালগুলোতে অনেক বেশি রোগীর আগমনের ফলে হাসপাতালের ভেতরে সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়েও তারা চিন্তিত।

    বিশ্ব স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক জাতীয় কেন্দ্রের পরিচালক কুৎসুনা সাতোশি বলছেন, আঞ্চলিক স্বাস্থ্য ব্যবস্থা যেন সচল রাখা যায় সেজন্য যেসব হাসপাতাল করোনা রোগী গ্রহণ করেনি তাদের উচিৎ হবে সহযোগিতা করা। যেসব এলাকায় এখনও পর্যন্ত খুব বেশি রোগী নেই, তাদের প্রতি সামর্থ্য থাকা অবস্থায় আরও বেশি হাসপাতাল বেড নিশ্চিত করে নেয়ার আহ্বান তিনি জানান।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক