• শিরোনাম

    ২০১৮ সালে জাপানে রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থীর কর্মসংস্থান

    | ২৫ অক্টোবর ২০১৯ | ৬:৩৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 106 বার

    ২০১৮ সালে জাপানে রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থীর কর্মসংস্থান

    জাপানে শিক্ষা কার্যক্রম শেষ করে দেশটির ভেতরেই কাজ পাওয়া বিদেশী শিক্ষার্থীদের সংখ্যা গতবছর রেকর্ড সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

    উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা পেশাগত শিক্ষায়তন থেকে শিক্ষা কার্যক্রম সম্পন্নের পর জাপানের অভ্যন্তরেই কাজ করতে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের রেসিডেন্স স্ট্যাটাস বা ভিসার ধরণ পাল্টে নিতে হয়।



    অভিবাসন পরিষেবা এজেন্সি বলছে, গতবছর ২৫ হাজার ৯শ ৪২ ব্যক্তির জন্য ঐ পরিবর্তনের অনুমোদন দেয়া হয়, যা এর আগের বছরের তুলনায় ৩ হাজার ৫শ ২৩ জন বেশি। ১৯৯২ সালে উপাত্ত সংগ্রহ শুরুর পর থেকে এটিই ছিল সর্বোচ্চ।

    শ্রেণিবিভাগ অনুযায়ী, ৯৩ শতাংশেরও বেশি শিক্ষার্থী মানবিক বা আন্তর্জাতিক সেবা ভিসার অন্তর্গত প্রকৌশলী বা বিশেষজ্ঞ পেশার ভিসা নিয়েছেন। এই দলে দোভাষী এবং তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা অন্তর্ভুক্ত আছেন।

    অন্যদিকে, নাগরিকত্বের হিসেবে সর্বোচ্চ অবস্থানে রয়েছে ১০ হাজার ৮শ ৮৬ জন শিক্ষার্থী নিয়ে চীন। এরপরের অবস্থানে আছে যথাক্রমে ৫ হাজার ২শ ৪৪ শিক্ষার্থী নিয়ে ভিয়েতনাম এবং ২ হাজার ৯শ ৩৪ জন ছাত্রছাত্রী নিয়ে নেপাল।

    এজেন্সি কর্মকর্তারা বলছেন, এই বৃদ্ধি এমন প্রবণতার প্রতিফলন ঘটাচ্ছে যে জাপানে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়ে চলেছে এবং এধরণের শিক্ষার্থীদের জন্য অপেক্ষাকৃত উন্নত সহায়তা ব্যবস্থাও চালু করেছে জাপান সরকার।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক