• শিরোনাম

    ৮৭ বছর পর রিয়ালের ওপর বার্সা

    | ০৩ মার্চ ২০১৯ | ১০:৪৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 1193 বার

    ৮৭ বছর পর রিয়ালের ওপর বার্সা

    ১৯৩২ সালের পর প্রথমবারের মতো রিয়াল মাদ্রিদকে টপকাল বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বার্সেলোনার জয় এখন ৯৬টা। যেখানে বার্সার বিপক্ষে রিয়াল জিতেছে ৯৫ বার।

    গত এক মাসের মধ্যেই রিয়াল মাদ্রিদকে দুইবার ক্লাসিকোতে হারিয়েছেন মেসি-সুয়ারেজরা। ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে হারানো এখন আর তাদের কাছে পরম আরাধ্য কিছু না। কিন্তু তাও, গত রাতে রিয়ালের বিপক্ষে পাওয়া জয়টা অবশ্যই একটু বেশি করেই আনন্দ দেবে বার্সেলোনাকে। কারণ এই জয়ের মাধ্যমে মুখোমুখি লড়াইয়ের হিসেবে রিয়ালকে আবারও পেছনে ফেলল বার্সা, সেটাও ৮৭ বছর পর!



    সান্তিয়াগো বার্নাব্যুর আগে এস্তাদিও চামার্তিনে ঘরের মাঠের ম্যাচগুলো খেলত রিয়াল মাদ্রিদ। ১৯৩২ সাল পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে বার্সার বিপক্ষে ৫ বার জিতেছিল রিয়াল, বার্সার জয়ের চেয়ে যা একটি কম। ১৯৩২ সালে এস্তাদিও চামার্তিনে অনুষ্ঠিত হওয়া এল ক্লাসিকোতে ম্যানুয়েল অলিভারেসের জোড়া গোলে বার্সাকে ২-০ গোলে হারিয়ে বার্সাকে ছুঁয়েছিল রিয়াল। পরের ৮৭ বছর অন্তত মুখোমুখি লড়াইয়ের হিসেবে বার্সার ওপর ছড়ি ঘুরিয়েছে তারা। কিন্তু আর নয়।

    গত রাতে মাদ্রিদকে তাদের মাঠে হারিয়েই মুখোমুখি লড়াইয়ে হিসেবে এগিয়ে গেল বার্সা। ২৪২ তম ক্লাসিকো খেলতে নেমেছিল গত রাতে এই দুই দল। ম্যাচের ২৬ মিনিটে ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিতিচের দেওয়া গোলের জবাব বাকি সময়ে আর দিতে পারেনি রিয়াল। ফলে এই ম্যাচে প্রাপ্ত জয় নিয়ে রিয়ালের বিপক্ষে বার্সার প্রাপ্ত জয়ের সংখ্যা দাঁড়াল ৯৬-তে। যেখানে বার্সার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে রিয়ালের জয় আছে ৯৫টা। বাকি ৫১ টা ম্যাচ ড্র হয়েছে।

    মাদ্রিদের মাঠে এই নিয়ে ৩১ বার জিতল বার্সা। ২০০৩ সালের আগে সান্তিয়াগো বার্নাব্যুতে ১৩ বার জিততে বার্সেলোনার লেগেছিল ৭৪ ম্যাচ। কিন্তু ২০০৩ সালের পর থেকে রিয়ালের মাটিতে ১৩ ম্যাচ জিততে বার্সার লাগল মাত্র ২৫ ম্যাচ! গত ১৬ বছরে রোনালদিনহো, মেসি, জাভি, পুয়োল, ইনিয়েস্তা, বুসকেটস, আলভেস, পিকে, অঁরি, ইতো রা দলটার খোলনলচে কীভাবে পালটে দিয়েছেন, এই পরিসংখ্যানই তার প্রমাণ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক

  • %d bloggers like this: