• শিরোনাম

    | ০১ জুলাই ২০২০ | ৬:২৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 86 বার

    চীনের শীর্ষ আইন প্রণয়ণকারী সংস্থা হংকং’এর জন্য একটি জাতীয় নিরাপত্তা আইন গ্রহণ করেছে যার মাধ্যমে ঐ ভূখণ্ডের সাথে দেশটির মূল ভূখণ্ডের সম্পর্কের একটি নতুন অধ্যায় সূচিত হল।
    হংকং’এর গণমাধ্যম বলছে, এই আইন বুধবার চীনের কাছে বৃটিশ শাসনের হংকং’কে হস্তান্তরের ২৩ তম বার্ষিকীতে কার্যকর হবার সম্ভাবনা রয়েছে।

    হংকং’এর গণমাধ্যম জানাচ্ছে যে জাতীয় গণ কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি মঙ্গলবার এক ভোটে সর্বসম্মতভাবে ঐ আইনের খসড়ার অনুমোদন দেয়।



    নতুন এই আইনে বিচ্ছিন্নকরণ, সরকার উৎখাতে ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ড, সন্ত্রাসবাদ এবং বিদেশি বা বাইরের শক্তির সাথে অশুভ আঁতাত– এই চারটি ফৌজদারি অপরাধকে তুলে ধরা হয়েছে যা বেইজিং’এর ভাষ্যমতে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।
    এছাড়া, এটি চীনা কর্তৃপক্ষকে হংকং’এ একটি সংস্থা স্থাপনেরও অনুমোদন দেয়।

    আইনের খসড়াটির প্রথম পর্যালোচনা শেষ হওয়ার দু’সপ্তাহের মধ্যে এটি পাশ হওয়ায় এমন অভিযোগ উঠেছে যে আগামী সেপ্টেম্বর মাসের স্থানীয় নির্বাচনের আগেই দ্রুত এটি সম্পন্ন করা হয়েছে।

    গণতন্ত্রপন্ত্রী গ্রুপ এবং বিদেশি সরকারগুলো এই উদ্বেগ উচ্চারণ করেছে যে আইনটি “এক দেশ, দুই ব্যবস্থা” কাঠামোকে ক্ষুণ্ণ করছে, যেটি হংকং’কে একটি উচ্চমাত্রার স্বায়ত্বশাসন এবং বিচারিক স্বাধীনতার নিশ্চয়তা দেয়।

    ১৯৯৭ সালের হস্তান্তরের বার্ষিকী উপলক্ষে এবং নতুন আইনের প্রতি তাদের বিরোধিতা প্রদর্শনের জন্য গণতন্ত্রপন্থী গ্রুপগুলো বুধবার একটি সমাবেশ আয়োজনের পরিকল্পনা করছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক